টিপস এন্ড ট্রিক্স

ভ্রমণে বমি থেকে বাচার উপায়

September 23, 2021
বমি থেকে বাচার উপায়

আমরা নিজেদের উদ্যোগ-কে সফলভাবে বাস্থবায়নের জন্য অনেক পরিশ্রম করতে হয়।তার মধ্যে অন্যতম হলো কাচামাল সংগ্রহ করা। আর এ কাজ করতে উদ্যোক্তাকে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করতে হয়।মনে করেন বেশ দূর এক জায়গায় যাচ্ছেন ব্যবসায়িক আলোচনার জন্য কিন্তু যাত্রার ঘন্টা খানিক পরেই মাথা ঘুরা ও বমি বমি ভাব শুরু হলো।এখন কি করবেন ভেবে পাচ্ছেন না।এই বমি বমি ভাব জনিত অস্বস্থি ও বিব্রতকর অবস্থা থেকে সহজেই মুক্তি পাওয়া যায় অল্প কিছু বিষয় জানা থাকলে।

তা হলে চলুন জেনে নেই মোশন সিকনেস কি এবং তা থেকে রক্ষা পাওয়ার উপায় সমুহ-

মোশন সিকনেস কি?

অন্তঃকর্ণ শরীরের গতি ও জড়তার ভারসাম্য রক্ষা করে।যখন আমরা গাড়িতে চড়ি তখন অন্তঃকর্ণ মস্তিষ্কে নির্দেশ পাঠায় যে সে গতিশীল অবস্থায় আছে। কিন্তু চোখ বলে ভিন্ন কথা সে গতিশীল নয় কারণ তার আশেপাশের মানুষগুলো কিংবা গাড়ির সিটগুলো স্থির। অন্তঃকর্ণ আর চোখ এই সমন্বয়হীনতার কারনেই “মোশন সিকনেস’ হয়।যার ফলে তৈরি হয় বমি বমি ভাব, সেই সাথে মাথা ঘোরা, মাথা ধরা সহ নানা সমস্যা।

 মোশন সিকনেস বা যানবাহনে বমি থেকে রক্ষা পাওয়ার কিছু টিপসঃ

১.ভ্রমণে যাদের বেশি সমস্যা হয় তারা গাড়িতে ওঠার আধঘন্টা আগে ডমপেরিডন জাতীয় ওষুধ খেয়ে নিতে পারেন।

২. গাড়িতে আড়াআড়ি বা যেদিকে গাড়ি চলছে সেদিক পেছন দিয়ে বসবেন না।

৩. ভ্রমণের সময় জানালা দিয়ে বাইরে তাকিয়ে থাকলে সমস্যা কিছুটা কম হয়।

৪. এ সময় খোলা জানালা দিয়ে লম্বা লম্বা শ্বাস নিতে পারেন।

৫. যখনই বমি ভাব দেখবেন তখনি মুখে এক টুকরা লবঙ্গ রেখে দিন। ধীরে ধীরে চিবুতে থাকুন দেখবেন আপনার মুখ থেকে বমিভাব চলে গিয়েছে।

৬. বমি ভাব দূর করতে সবচেয়ে কার্যকরী ভেষজ ওষুধ আদা। আদা কুচি করে কেটে মুখে নিয়ে চিবুতে পারেন। এতে করে আপনার বমি ভাবটি দূর হয়ে যাবে। যারা আদার ঝাঁজ সহ্য করতে পারেন না, তারা একটু গরমপানিতে আদা সিদ্ধ রসটি মুখে নিয়ে কুলি করলে মুখ থেকে বমির বিচ্ছিরি গন্ধও দূর হয়ে যাবে।

৭. অনেকেই দারুচিনি চিবুতে পছন্দ করেন। দারুচিনি ভারী খাবারের পর খেলে হজমে খুব সাহায্য করে। তাই হজমের সমস্যাজনিত কারণে বমিভাব হলে খেতে পারেন এক টুকরা দারুচিনি।

৮. পুদিনাপাতা বমিভাব দূর করতে দারুণ কার্যকর। পুদিনার রস গ্যাস্ট্রিকজনিত বমিভাব দূর করতে বেশি কার্যকরী। তাই গ্যাস্ট্রিকজনিত বমিভাবে পুদিনা পাতা মুখে দিয়ে চিবুতে থাকুন।

৯. টক জাতীয় খাবারের ফলে শরীরের বমিভাব দূর হয়। লেবুর রসে রয়েছে সাইট্রিক এসিড যা বমিভাব দূর করতে বেশ কার্যকরী। কিন্তু গ্যাস্ট্রিকজনিত বমির ভাব হলে লেবু না খাওয়াই ভালো। তা ছাড়া বমি ভাব হলে লেবুপাতার গন্ধ উপকারে আসতে পারে। কারণ লেবুর পাতা শুকলে বমি বমি ভাব দূর হয়।

১০. যাত্রা শুরুর একটু আগে ভরপেট খাবেন না বা পান করবেন না।

১১. সুপারি বা শুধু পান কিংবা চুইংগাম চিবানোতেও উপকার পাওয়া যেতে পারে।

You Might Also Like

1 Comment

  • Reply Digitalk September 29, 2021 at 3:14 pm

    Good post

  • Leave a Reply