টিপস এন্ড ট্রিক্স

ভারতীয় ট্রেনের আসন বিন্যাস

April 6, 2023

ভারত ভ্রমণে ট্রেন যাতায়াত আমাদের বাংলাদেশী ভ্রমণপিপাসুদের কাছে বেশ জনপ্রিয়।

তবে ভারতের ট্রেন টিকেট নিজে কিংবা এজেন্টের মাধ্যমে বুকিং করার সময় প্রথম দিকে একটা সমস্যায় সবাই পড়েন। তা হল ভারতের ট্রেনের ক্লাসগুলোর কোনটার কি নাম তা না জানা আর তাদের পার্থক্য বুঝতে না পারা। এই সমস্যা সমাধানেই আমার আজকের পোস্ট।

ভারতের টিকেটের মোট ৯ টা ক্লাস আছে।

১। Unreserved General Class বা UR – এই ক্লাসটা মূলত যারা আগে থেকে টিকেট কাটেননি তাদের জন্য। স্টেশনে যেকোনো সময়েই এই টিকেট পাবেন, ট্রেন ছাড়ার আগ মুহুর্ত পর্যন্ত। এ ধরণের টিকেটে সিট নাম্বার দেয়া থাকে না। ট্রেনের জেনারেল বগিতে গিয়ে যেকোনো সীটে (খালি থাকা সাপেক্ষে) বসে পড়া যায়।

২। Second Seating বা 2S – এটা মূলত আমাদের শোভন সীটের মত (শোভন চেয়ার না কিন্তু আবার) বেঞ্চ-সীটার। এটার টিকেট আগে থেকে কাটা যায়। দামও বেশ কম পড়ে। শর্ট ডিস্টেন্সের জন্য বেশ ভালো এবং সাশ্রয়ী। তবে খুবই ভীড় হয় এই ক্লাসে, সেটার জন্য প্রস্তত থাকবেন।

৩। Sleeper Class বা SL – নামেই বুঝতে পারছেন এটা মূলত শোয়ার জায়গা সহ সীট। তিনটা স্তরের শোয়ার বার্থ থাকে এতে, আপার-মিডল-লোয়ার। এটি মূলত নন-এসি হয়। কম দামে দুরবর্তী বা রাতের জার্নি করার জন্য এই ক্লাস খুবই জনপ্রিয়। তবে প্রায়ই জেনারেল বগির লোকজন এসে বসে থাকায় এখানেও বেশ ভীড় হয়। মালামাল সামলে রেখে ঘুমানোটাই ভালো বুদ্ধি হবে।

৪। Three Tier Air Conditioned Class বা 3A – এটা ঠিক উপরের স্লিপার ক্লাসের মত। তবে পার্থক্য হলো এটি শীতাতপ-নিয়ন্ত্রিত বগি। এজন্য মানুষের ভীড়ও নেই। তবে টিকেটের দাম সাধারণত নন-এসি স্লিপারের দ্বিগুণের চেয়ে বেশী হয়।

৫। Two Tier Air Conditioned Class বা 2AC – এই ক্লাসের বগিগুলোতে দুইটা বার্থ থাকে। ফলে মানুষ আরো কম হয়। তাছাড়া প্রাইভেসির জন্য প্রত্যেকটা কম্পার্টমেন্টের পাশে পর্দাও দেয়া থাকে এ বগিতে।

৬। First Class Air Conditioned বা 1AC – এ ধরণের সীটগুলো প্রায় আমাদের দেশের এসি কেবিনের মত। আলাদা দরজা লক করা যায়। তবে ভারতের এই ক্লাসের টিকেট বেডিং, টাওয়েল, রুম ফ্রেশনার দেয়া হয়। ভাড়া 2AC এর প্রায় দ্বিগুণ, যা বেশীরভাগ সময়েই প্লেন ভাড়ার সমান বা বেশী।

৭। Executive Air Conditioned Chair Car বা EC/1A – এই সীটগুলো শুধুমাত্র শতাব্দী এক্সপ্রেস (এবং কিছু দুরন্ত এক্সপ্রেস) সুপারফাস্ট ট্রেনগুলোতে পাওয়া যায়। এর মান এয়ারলাইন্সের বিজনেস ক্লাস সীটের মত। ভালো খাবারও প্রভাইড করা হয় ট্রেন থেকে। তবে এটি স্লিপার নয় বরং দুপাশে ২-২ সীটপ্ল্যান সহ চেয়ার কোচ।

৮। Air Conditioned Chair Car বা CC – 1A আর CC কার্যত একইরকম। দুটিই এসি চেয়ারকোচ। তবে CC ক্লাসে একপাশে ৩টি এবং অপরপাশে ২টি চেয়ার থাকে। অর্থাৎ কিছুটা বেশী ক্রাউডেড। দিনের যাত্রার জন্য বেশ ভালো সীট বলা চলে। ভাড়াও 1A থেকে বেশ কম।

৯। Second Class on Jan Shatabdi বা 2S – জন শতাব্দী নামের বাজেট ট্রেনগুলোতেই কেবল এই সীটগুলো থাকে। অন্য ট্রেনের 2S থেকে এর পার্থক্য হলো এই সীটগুলো বেঞ্চ-সীটার নয় বরং চেয়ার দেয়া থাকে। এসি এবং নন-এসি দুইধরণের বগিই হয়ে থাকে এর।

ভারতীয় রেল এর বিভিন্ন ক্লাস গুলো উপরে আলোচনা করা হলো, আপনারা যাতায়াত করার সময় নিজেদের সুবিধা মতো ক্লাস নিতে পারবেন ।

You Might Also Like

No Comments

Leave a Reply